শনিবার, ১১ মে ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
মুজিববর্ষ উপলক্ষে ঝালকাঠিতে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

মুজিববর্ষ উপলক্ষে ঝালকাঠিতে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা

আমির হোসেন, ঝালকাঠিঃ
মুজিববর্ষ উপলক্ষে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা পুনরুদ্ধার করতে ঝালকাঠির নলছিটিতে আয়োজন করা হয়েছে ঘোড় দৌড় প্রতিযোগীতা। হারিয়ে যেতে বসা গ্রামীণ ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে পেয়ে খুশি স্থানীয়রা। এই প্রতিযোগিতা ঘিরে পুরো গ্রাম জুড়ে তৈরি হয়েছে উৎসবের আমেজ।

নলছিটির উপজেলার কুলকাঠি ইউনিয়নের কুলকাঠি গ্রামের ইউপি সদস্য জালাল মল্লিকের আয়োজনে স্থানীয় মল্লিক বাড়ি প্রাঙ্গণে শুক্রবার বিকালে ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন এলাকার প্রতিযোাগীরা খেলায় অংশ নেয়। মোট ৫০টি ঘোড়া এই প্রতিযোগিতায় অংশ নেয়।

স্থানীয়রা বলেন, আগে বিভিন্ন স্থানে ঘোড়দৌড় দেখা যেতো। কিন্তু এখন সচরাচর আর এসব খেলা দেখা যায় না। প্রায় হারিয়েই যেতে বসেছে এই খেলা। দীর্ঘদিন পরে আবারও আমাদের গ্রামে এমন প্রতিযোগিতা আয়োজন করায় বেশ খুশি হয়েছি। বিশেষ করে একসাথে এতগুুুুলো ঘোড় দৌড় প্রতিযোগিতা এই প্রথমবারের মতো দেখছি। খুব উপভোগ করছি।
প্রতিযোগিতায় অংশ নেওয়া আবু ফকির বলেন, আমরা প্রতিবছর এই খেলায় অংশগ্রহণ করি। যেখানেই এই খেলা হয় আমরা সেখানে অংশ নেই। খেলা দেখিয়ে আমরা পুরস্কার পাই, এতে আমাদের বেশ ভালো লাগে।কিন্তু এই প্রথম এতগুলো ঘোড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছেন।
আয়োজক কমিটির সভাপতি জালাল মল্লিক বলেন , ঘোড় দৌড় গ্রাম বাংলার একটি ঐতিহ্যবাহী খেলা। কিন্তু এই ঐতিহ্যবাহী খেলাটি কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে। তাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মশত বার্ষিকী উপলক্ষে সেই খেলাকে পুনরুদ্ধার করতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
স্থানীয় ইউপি চেয়ারম্যান এইচ এম আখতারুজ্জামান বাচ্চু বলেন,মুজিববর্ষ উপলক্ষে ঘোড়দৌড় প্রতিযোগিতা দেওয়ায় আয়োজক কমিটিকে ধন্যবাদ জানাই। দীর্ঘদিন করোনা ভাইরাস কারণে মানুষ ঘরবন্দী ছিলো আজকে এই খেলা দেখে মানুষ আনন্দিত হয়েছে। প্রতিবছর এই খেলা অব্যাহত রাখতে তিনি সকল সহযোগিতা করার আশ্বাস দেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD